ক্রেডিট রিপোর্ট সম্পর্কে জানুন

0
123

আপনি যখন কোনো ব্যাঙ্ক অথবা ব্যাঙ্ক নয় এমন আর্থিক প্রতিষ্ঠান থেকে লোন নেন অথবা কোনো ব্যাংকের ক্রেডিট কার্ড ব্যবহার করা শুরু করেন তখন আপনার লোন বা ক্রেডিট কার্ড সংক্রান্ত তথ্য ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলি বিভিন্ন ক্রেডিট রিপোর্টিং এজেন্সিকে প্রদান করে থাকে। শুধু তাই নয় আপনি কেমন ভাবে লোন পরিশোধ করেন সে সম্পর্কিত তথ্য ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলি নিয়মিত পাঠিয়ে থাকে এই ক্রেডিট রিপোর্টিং কোম্পানি গুলির কাছে। ক্রেডিট ব্যুরো এইসমস্ত তথ্য সংরক্ষণ করে, বিশ্লেষণ করে এবং আপনার দ্বারা গৃহীত ও বর্তমান ঋণ এবং ঋণ পরিশোধের সমস্ত তথ্য নিয়ে একটা ক্রেডিট রিপোর্ট / ক্রেডিট ইনফরমেশন রিপোর্ট (CIR) তৈরী করে এবং এই ক্রেডিট রিপোর্ট নিয়মিত আপডেটও করা হয়।

লোন প্রোডাক্ট ব্যবহার করলেই ক্রেডিট রিপোর্ট করা হয়ে থাকে সেটা একজন ব্যক্তির করা হতে পারে এবং একটি কোম্পানিরও করা হতে পারে। একজন ব্যক্তির ক্রেডিট রিপোর্ট কে ক্রেডিট ইনফরমেশন রিপোর্ট (CIR) বলা হয় এবং একটি কোম্পানির ক্রেডিট রিপোর্ট কে কোম্পানি ক্রেডিট রিপোর্ট (CCR) বলা হয়।

ভারতে RBI অনুমোদিত এরকম চারটি ক্রেডিট রিপোর্টিং এজেন্সী / কোম্পানি / ব্যুরো আছে যেমন ট্রান্সইউনিয়ন সিবিল, সি.আই.আর.এফ হাই মার্ক, এক্সপেরিয়ান, ইকুইফ্যাক্স যাঁরা এই ক্রেডিট রিপোর্ট প্রস্তুত করে এবং ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলির সঙ্গে শেয়ার করে। কোনো ব্যক্তি বা কোনো কোম্পানি চাইলে তাঁদের ক্রেডিট রিপোর্ট দেখতে পারেন ক্রেডিট রিপোর্টিং এজেন্সী গুলির মাধ্যমে তবে এর জন্য কিছু চার্জ দিতে হয়, অনেক ফ্রি অফার ও থাকে ক্রেডিট রিপোর্টিং কোম্পানির ওয়েবসাইটে এসম্পর্কে আরো তথ্য পাবেন।

এই ক্রেডিট রিপোর্ট থেকে একজন ঋণগ্রহণকারী সম্পর্কে ধারণা পাওয়া যায়। বেশিরভাগ ক্ষেত্রে ব্যাঙ্ক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানগুলি এই ক্রেডিট রিপোর্টের ওপর নির্ভরকরে সিদ্ধান্ত নিয়ে থাকে লোন আবেদন বা ক্রেডিট কার্ডের আবেদন অনুমোদন করা হবে কি না সেবিষয়ে। ক্রেডিট রিপোর্ট ছাড়াও লোন বা ক্রেডিট কার্ড অনুমোদনের ক্ষেত্রে ব্যাঙ্ক / আর্থিক প্রতিষ্ঠান গুলির বিভিন্ন অভ্যন্তরীণ নীতি থাকে।

ক্রেডিট রিপোর্টে ঠিক কি কি তথ্য থাকে

এবারে আমরা জেনে নেবো কোন কোন তথ্য নিয়ে একটা ক্রেডিট রিপোর্ট তৈরী করা হয়। এখানে মূলত একজন ব্যক্তির জন্য তৈরী করা ক্রেডিট রিপোর্টে কি কি থাকে সেগুলি নিয়ে আলোচনা করা হয়েছে।

ব্যক্তিগত তথ্য

ক্রেডিট রিপোর্টটি যার তার সম্পর্কে এখানে তথ্য থাকে। এই সেকশনে নাম, জন্মতারিখ, জেন্ডার থাকে এবং পরিচয় পত্রের বিবরণ যেমন পরিচয় পত্রের ধরণ (প্যান কার্ড, ভোটার আইডি, পাসপোর্ট ইত্যাদি), পরিচয় পত্রের নাম্বার, ইস্যু হওয়ার তারিখ ও মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ ইত্যাদি বিবরণ থাকে।

যোগাযোগের তথ্য

এই সেকশনে আপনার ইমেল আইডি, ঠিকানা, কন্টাক্ট নম্বর দেওয়া থাকে। আপনি যদি কখনো লোন বা ক্রেডিট কার্ডের আবেদনে একাধিক ঠিকানা বা কন্টাক্ট নম্বর ব্যবহার করে থাকেন তাহলে সেগুলিও এখানে উল্লেখ করা থাকবে। আপনার দেওয়া ৪টে ঠিকানা ক্রেডিট রিপোর্টে থাকে।

পেশার তথ্য

লোন আবেদনের সময় আপনার দেওয়া তথ্য অনুযায়ী আপনি যে পেশা ও আয় উল্লেখ করেছেন তার তথ্য এখানে দেওয়া থাকে।

অ্যাকাউন্টের তথ্য

আপনি যে ধরণের লোন প্রোডাক্ট ব্যবহার করেছেন বা বর্তমানে ব্যবহার করছেন যেমন ক্রেডিট কার্ড, হোম লোন, পার্সোনাল লোন, কনসিউমার লোন ইত্যাদি সেগুলির সমস্ত তথ্য এখানে বর্ণিত থাকে। যেমন কোন ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠান এর লোন প্রোডাক্ট ব্যবহার করেছেন/বা করছেন সেই সংস্থার নাম, লোনের ধরণ, লোন অ্যাকাউন্টের নম্বর, লোন অ্যাকাউন্টের মালিকানা সংক্রান্ত তথ্য যেমন এককভাবে লোন নিয়েছেন না যুগ্মভাবে, লোন অ্যাকাউন্ট কবে খোলা হয়েছে, কবে বন্ধ করা হয়েছে ইত্যাদি তথ্য থাকে।

এনকোয়ারি তথ্য

আপনার ক্রেডিট রিপোর্ট প্রস্তুত হওয়ার সময় অবধি কতবার আপনার নামে ক্রেডিট রিপোর্ট সংক্রান্ত তথ্যের অনুসন্ধান করা হয়েছে সেসম্পর্কিত তথ্য এখানে থাকে। যেমন কোন ব্যাঙ্ক এনকোয়েরি করেছে তার নাম, এনকোয়েরি করার তারিখ, কিসের জন্য এনকোয়েরি করা হয়েছে ইত্যাদি তথ্য এখানে থাকে।

ক্রেডিট স্কোর

শেষে বলা হচ্ছে বলে ক্রেডিট স্কোর এর গুরুত্ব কম ভাববেন না। আপনার লোন আবেদন অনুমোদনের পূর্বে প্রায় সমস্ত ঋণদাতারা আপনার ক্রেডিট স্কোর দেখে থাকে এবং আপনার লোন বা ক্রেডিট কার্ড আবেদন ঋণদাতার কাছে বিবেচিত হওয়ার ক্ষেত্রে ক্রেডিট স্কোর বিশেষ ভূমিকা পালন করে। ক্রেডিট স্কোর হলো আপনার ক্রেডিট রিপোর্টের মানের এক সংখ্যাগত প্রকাশ। আপনার ক্রেডিট স্কোর একটি ৩ সংখ্যার মান যা সাধারণত ৩০০ থেকে ৯০০ এর মধ্যে হয়ে থাকে। ক্রেডিট স্কোর যত ৯০০ এর কাছাকাছি হবে ততো ভালো।

পোস্ট ভালো লেগেছে ? নিচের লিংকে ক্লিক করে একটা শেয়ার হয়ে যাক!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here