আন্তঃরাজ্য ই-পাস লকডাউনে আটকা পড়া ব্যক্তিদের জন্য – wb.gov.in

0
6117

করোনা পরিস্থিতিতে সমগ্র দেশ জুড়ে লকডাউন এর ফলে দেশের এক প্রান্তের মানুষ অন্য প্রান্তে আটকে পড়েছেন। পশ্চিমবঙ্গের অনেক মানুষ কর্মসূত্রে, চিকিৎসা করাতে গিয়ে অথবা অন্য আরও কারণের জন্য ভিন রাজ্যে গিয়ে আটকে পড়েছেন, ঠিক তেমনি অন্য রাজ্যের অনেক মানুষ পশ্চিমবঙ্গে এসে আটকে পড়েছেন। এই সমস্ত আটকে পড়া মানুষদের সুবিধার্থে রাজ্য সরকারের তরফে চালু করা হয়েছে ই-পাস ব্যবস্থা। এই ই-পাস ব্যবস্থার মাধ্যমে যারা অন্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আসতে চান তাদেরকে এন্ট্রি পাস নিতে হবে, পশ্চিমবঙ্গ থেকে যারা অন্য রাজ্যে যেতে চান তাদেরকে এক্সিট পাস নিতে হবে আর একসঙ্গে অনেক জন ভিন রাজ্য থেকে পশ্চিমবঙ্গের আসতে চাইলে তাদেরকে গ্রুপ পাস নিতে হবে।

বিশেষ করে মনে রাখবেন এই ই-পাস কেবলমাত্র একমুখী ব্যবহারের জন্যই পাওয়া যাবে এবং যারা নিজের ব্যবস্থাপনাতে অন্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আসতে বা পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে যেতে চান তাদের জন্য।

কিভাবে এই এন্ট্রি / এক্সিট পাস পাওয়া যাবে ?

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের অফিসিয়াল ওয়েবসাইটে (wb.gov.in) দেওয়া ই-পাস সংক্রান্ত লিংকগুলি থেকে অনলাইন রেজিস্ট্রেশন করে অটোমেটেড ই-পাস পাওয়ার ব্যবস্থা চালু করেছে। এছাড়াও হোয়াটসঅ্যাপ মাধ্যমে, এসএমএস করার মাধ্যমে অথবা হেল্পলাইনে ফোন করে ই-পাসের জন্য রেজিস্টার করা যাবে।

ওয়েবসাইটের মাধ্যমে ই-পাসের জন্য রেজিস্ট্রেশন করা

কেউ যদি পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে যেতে চান তাহলে তাকে http://covidwbgov.in/exit/aspx/Signin.aspx এই লিংকে গিয়ে রেজিস্টার করতে হবে।

কেউ যদি ছোট গাড়ি নিয়ে অন্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আসতে চান তাহলে তাকে http://covidwbgov.in/entry/aspx/signin.aspx এই লিংকে গিয়ে রেজিস্টার করতে হবে।

দলবদ্ধ ভাবে বড় গাড়ি নিয়ে অন্য রাজ্য থেকে পশ্চিমবঙ্গে আসতে চান তাহলে তাকে http://covidwbgov.co.in/GROUPENTRY/aspx/signin.aspx এই লিংকে গিয়ে রেজিস্টার করতে হবে।

দলবদ্ধ ভাবে বড় গাড়ি নিয়ে পশ্চিমবঙ্গ থেকে অন্য রাজ্যে যেতে চান চান তাহলে তাকে http://covidwbgov.co.in/groupexit/aspx/signin.aspx এই লিংকে গিয়ে রেজিস্টার করতে হবে।

WhatsApp মাধ্যমে ই-পাসের জন্য রেজিস্ট্রেশন করা

এই Whatsapp No : 8017845555 এ Hi লিখে পাঠিয়ে রেজিস্টার করা যাবে।

SMS মাধ্যমে ই-পাসের জন্য রেজিস্ট্রেশন করা

ফোনের ম্যাসেজ টাইপ করুন ক্যাপিটাল লেটারে WB একটা স্পেস দিয়ে লিখুন COVID একটা স্পেস দিয়ে বর্তমানে যেখানে রয়েছেন সেখানকার পিন কোড লিখুন 560097 এরপরে একটা স্পেস দিয়ে যেখানে যেতে চাইছেন সেখানকার পিন কোড লিখুন 700015 এরপরে একটা স্পেস দিয়ে কতজন যাত্রী তার সংখ্যা লিখুন 04 এবং পাঠিয়ে দিন 51969 নাম্বারে। যাত্রী সংখ্যা দুই সংখ্যা হিসাবে লিখবেন যেমন চারজন হলে 04 লিখবেন আর পনেরো জন হলে 15 লিখবেন। নিচে দেওয়া উদাহরণ দেখুন।

উদাহরণ : WB COVID 560097 700015 04

হেল্পলাইনে ফোন করে ই-পাসের জন্য রেজিস্ট্রেশন করা

কন্ট্রোল রুমের ফোন নম্বর হলো 033-2214-1995 / 033-2214-3526 এবং টোল ফ্রি নম্বর ১০৭০ তে কল করে ই-পাসের জন্য সাহায্য চাইতে পারেন। হেল্পলাইনগুলি সারা দিন রাত চালু থাকবে।

নিচের লিংকে ক্লিক করে শেয়ার করে সকলকে জানিয়ে দিন আটকেপড়া মানুষদের সাহায্য করুন।

তথ্য সূত্র : wb.gov.inডাউনলোড নোটিশ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here