SBI YONO Cash (ATM) – কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তুলুন

0
250
SBI Yono Cash ATM

আমরা সবাই ATM মেশিনে কার্ডের ব্যবহারের মাধ্যমে টাকা বের করতে অভ্যস্ত। কিন্তু কার্ড ছাড়াও এটিএম থেকে টাকা তোলা সম্ভব! এটা কি জানেন ? এই ডিজিটাল ইন্ডিয়ার যুগে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার নতুন প্রযুক্তি এসেছে, যার মাধ্যমে আপনি কার্ড ব্যবহার না করেই ATM মেশিনের মাধ্যমে টাকা তুলতে পারেন। এই অভিনব প্রযুক্তি স্টেট ব্যাংক তার গ্রাহক দের জন্যেই এনেছে, যাঁরা SBI YONO পরিষেবা ব্যবহার করেন। গ্রাহকরা তাদের স্মার্টফোনের মাধ্যমে এই সুবিধা পেতে পারেন, এছাড়াও ওয়েব ভার্সনে https://www.sbiyono.sbi এই ওয়েবসাইটের মাধ্যমেও এই YONO Cash পরিষেবা পাওয়া যাবে। অ্যপল স্টোর অথবা গুগল প্লে স্টোরে SBI Yono অ্যাপ পেয়ে যাবেন এবং সেখান থেকে অ্যাপ ইনস্টল করে বিভিন্ন রকম সুবিধা পেতে পারেন।

এই সুবিধা পেতে আপনাকে কি করতে হবে ?

এই সুবিধা পেতে আপনাকে SBI YONO পরিষেবাতে রেজিস্টার করতে হবে। আপনি নিজেই রেজিস্টার করতে পারেন, আপনার যদি SBI ইন্টারনেট ব্যাঙ্কিং রেজিস্টার করা থাকে তাহলে SBI YONO App রেজিস্টার করা খুবই সহজ হবে। SBI ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবা চালু করা না থাকলে আপনার এটিএম বা ডেবিট কার্ড এর সাহায্যে YONO App এ রেজিস্টার করতে পারবেন। এছাড়াও আপনার যদি এটিএম কার্ড ও না থাকে তাহলে আপনার নিকটবর্তী কোনো স্টেটব্যাংক শাখায় গিয়ে নিজের একাউন্ট টিকে YONO পরিষেবার আওতায় আনতে পারেন।

কিভাবে কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তুলবেন ?

কার্ড ছাড়া ATM থেকে টাকা তোলা খুবই সহজ! মূলত দুটি ধাপ রয়েছে প্রথম ধাপে মোবাইলে থাকা Yono App খুলে Yono Cash – ATM Withdrawal রিকোয়েস্ট করুন আর দ্বিতীয় ধাপে শুধুমাত্র Yono Cash Withdrawal এর সুবিধাযুক্ত SBI এর এটিএম থেকে টাকা তুলুন, এতটাই সহজ!

প্রথমত – Yono Cash – ATM Withdrawal রিকোয়েস্ট কিভাবে করবেন ?

আপনার স্মার্টফোনে YONO App খুলুন এবং Yono Pay অপসন বেছে নিন, পরের স্ক্রিনেই পাবেন YONO Cash এবং সেখান থেকেই সরাসরি ATM অপসন বেছে নিন। এবারে আপনাকে কোন একাউন্ট থেকে টাকা তুলতে চান সেটি বেছে নিতে হবে এবং এবং কত টাকা তুলতে চান সেই অ্যামাউন্ট অপশনে লিখে দিয়ে পরের ধাপে যেতে হবে (বিশেষভাবে মনে রাখবেন Yono Cash এর মাধ্যমে ATM থেকে ১০,০০০ টাকা অবধি টাকা তোলা যাবে)। এবারে আপনাকে ৬ সংখ্যার একটি YONO Cash পিন নাম্বার সেট করে পরের ধাপে যেতে হবে। রিভিউ স্ক্রিনে আপনি আপনার ট্রানজাকশন বিবরণ দেখতে পাবেন, সব কিছু ঠিক থাকলে টার্মস এন্ড কন্ডিশন এর বক্সে টিক্ মার্ক দিয়ে কনফার্ম অপসন বেছে নিন। আপনার Yono Cash ট্রানজাকশন এর অনুরোধ রেজিস্টার হয়ে যাবে এবং আপনার রেজিস্টার্ড মোবাইলে একটি SMS পাবেন Yono Cash ট্রানজাকশন এর বিবরণ সহ, যেখানে ট্রানজাকশন নম্বর সহ তারিখ ও সময়ের উল্লেখ থাকবে। অনলাইনে Yono Cash ট্রানজাকশন এর অনুরোধ সম্পন্ন হওয়ার পর আপনি ২ঘন্টা সময় পাবেন, এই সময়ের মধ্যে আপনি নিকটবর্তী SBI ATM মেশিনের থেকে বিনা কার্ডের ব্যবহারে টাকা তুলতে পারবেন।

এরপর ATM এ গিয়ে আপনাকে কি করতে হবে ?

শুধুমাত্র স্টেট ব্যাংকের Yono Cash পরিষেবা আছে এরকম এটিএমে গিয়ে প্রথম স্ক্রিন থেকে কার্ড লেস উইথড্রয়াল অপসন বেছে নিন। এরপরেই কার্ডলেস ট্রানজাকশন মেনু থেকে Yono Cash অপসন বেছে নিন। এবারে সিস্টেম আপনার কাছ থেকে Yono Cash ট্রানজাকশন নম্বর জানতে চাইবে যেটি আপনি আপনার রেজিস্টার্ড মোবাইলে SMS এর মাধ্যমে পেয়েছেন। এসএমএসে প্রাপ্ত কোড নম্বরটি লিখুন এবং সঠিক অপশন বেছে নিন। এরপরে টাকার পরিমান লিখে সঠিক অপশন বেছে নিন। সবশেষে ৬ সংখ্যার Yono Cash পিন নাম্বার লিখুন যেটি আপনি Yono Cash রিকোয়েস্ট করার সময় দিয়েছিলেন। এরপর সিস্টেম আপনার ট্রানজাকশন রিকোয়েস্ট প্রসেস করা শুরু করবে এবং এটিএম থেকে টাকা বেরিয়ে যাবে, এবং আপনি টাকা সংগ্রহ করে নেবেন।

উপরে বর্ণিত পদ্ধতিটি অত্যন্ত সুরক্ষিত এবং বর্তমানে গ্রাহকদের কার্ড ব্যবহারে যে সমস্ত সমস্যার সম্মূখীন হচ্ছেন তার থেকে অনেকটা মুক্তি পেতে পারেন।

ক্রেডিট – অয়ন নন্দী

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here