PMKisan eKyc সম্পর্কে বিস্তারিত জেনে নিন

0
105
PM Kisan e-Kyc

PM-Kisan প্রধানমন্ত্রী কৃষাণ সম্মাননিধি যোজনার অফিসিয়াল ওয়েবসাইট (http://pmkisan.gov.in/) থেকে জানা গেছে যে প্রধানমন্ত্রী কৃষাণ সম্মাননিধি যোজনাতে রেজিস্টার করা সমস্ত কৃষকদের ই-কেওয়াইসি আবশ্যিক ভাবে সম্পন্ন করতে হবে। প্রধানত দুভাবে PMKisan eKyc করা যাবে, এক আধার ওটিপি অথেন্টিকেশন এর মাধ্যমে অথবা আধার বায়োমেট্রিক অথেন্টিকেশন এর মাধ্যমে। উক্ত ওয়েবসাইট থেকে আরো জানা গেছে যে সমস্ত কিষান সম্মাননিধি যোজনার সুবিধাপ্রাপকদের eKyc সম্পন্ন করার তারিখ ৩১/০৫/২০২২ অবধি বাড়ানো হয়েছে।

PMKisan eKyc কাদের করতে হবে ?

PMKisan যোজনাতে রেজিস্টার্ড থাকা যে সমস্ত কৃষকেরা বর্তমানে আর্থিক সহায়তা পাচ্ছেন এবং সম্প্রতি যারা রেজিস্টার করেছেন এবং যাদের রেজিস্ট্রেশন অনুমোদিত হওয়ার পর আর্থিক অনুদান পাওয়ার প্রক্রিয়ার মধ্যে রয়েছে তাদের আবশ্যিকভাবে PMKisan এর জন্য e-Kyc করে নিতে হবে। খুব সহজভাবে বলতে গেলে PMKISAN যোজনার ওয়েবসাইটে (http://pmkisan.gov.in/) থেকে বেনিফিশিয়ারি স্ট্যাটাস লিংকে (https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx) গিয়ে আধার নাম্বার ব্যবহার করে যাদের বিবরণ পাওয়া যাবে তাদের e-Kyc করা যেতে পারে।

PMKisan eKyc করতে কি কি লাগবে ?

PMKisan যোজনাতে e-Kyc করার জন্য কি কি লাগবে সেটা নির্ভর করছে আপনি কোন মাধ্যমে eKyc সম্পন্ন করতে চাইছেন সেটির উপর। নিচে দুটি উপায় সম্পর্কে বলা হলো।

Aadhar OTP Ekyc

যে সমস্ত কৃষকদের আধারে মোবাইল নম্বর যুক্ত করা আছে তাঁরা ওটিপির মাধ্যমে ই-কেওয়াইসি সম্পন্ন করতে পারবেন, সেক্ষেত্রে কৃষকের আধার নম্বর এবং আধারে রেজিস্টার্ড থাকা চালু মোবাইল নম্বর প্রয়োজন হবে। এই মাধ্যমে PMKisan eKyc সম্পন্ন করতে হলে সরাসরি PMKisan অফিসিয়াল ওয়েবসাইট থেকেই করে নিতে পারবেন। একটি মোবাইল নম্বর ব্যবহার করে কেবলমাত্র একজন ব্যক্তির PM-Kisan e-Kyc করা যাবে। Aadhar OTP Ekyc মাধ্যমে আপনি নিজেই কোনো খরচ ছাড়াই কাজটি সম্পন্ন করে নিতে পারেন।

Aadhar Biometric Ekyc

যাদের আধারে মোবাইল নম্বর যুক্ত করা নেই তাঁরা বায়োমেট্রিক অথেন্টিকেশন (ফিঙ্গারপ্রিন্ট) এর মাধ্যমে ই-কেওয়াইসি সম্পন্ন করতে পারবেন তবে এক্ষেত্রে কৃষকদের নিকটবর্তী কমন সার্ভিস সেন্টার (CSC সেন্টার) এর সাহায্য নিতে হবে। বায়োমেট্রিক অথেন্টিকেশন এর মাধ্যমে PMKisan eKyc করতে গেলে আপনার প্রয়োজন হবে আধার নম্বর, চালু মোবাইল নম্বর এবং আপনাকে স্বশরীরে উপস্থিত থাকতে হবে আঙুলের ছাপ দেওয়ার জন্য অথবা চোখের মনি স্ক্যান করে অথেন্টিকেট করানোর জন্য। CSC সেন্টার এর মাধ্যমে Aadhar Biometric Ekyc করাটা ব্যয়সাপেক্ষ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here