TRAI MySpeed অ্যাপে মোবাইল থেকে নেট স্পিড চেক করুন

0
198
MySpeed TRAI

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (TRAI) এনেছে MySpeed অ্যাপ যার মাধ্যমে আপনি সহজেই ইন্টারনেট সংযোগের গতি মাপতে পারবেন নিজের মোবাইল থেকেই। শুধুমাত্র ইন্টারনেট স্পিড চেকিং করা নয় এই সংক্রান্ত আরো বেশি কিছু তথ্য ট্রাই এর কাছে পাঠানোর ব্যবস্থা রয়েছে এই অ্যাপে। গুগল প্লে স্টোরে ট্রাই এর মাইস্পীড অ্যাপ পেয়ে যাবেন ইনস্টল করে নিন আর খুব সহজেই জেনে যান আপনার ইন্টারনেট কানেকশন স্পিড কত চলছে।

আপনি কেন TRAI MySpeed অ্যাপ ব্যবহার করবেন ?

বিভিন্ন অনলাইন ইন্টারনেট স্পিড চেকিং পরিষেবা রয়েছে সেগুলি বাদ দিয়ে আপনি TRAI MySpeed অ্যাপ কেন ব্যাবহার করবেন তার অনেক কারণ রয়েছে ট্রাই হলো ভারতের টেলিকম ও ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাগুলির নিয়ন্ত্রক বা নিয়ামক সংস্থা। ভারতের সমস্ত টেলিকম ও ইন্টারনেট পরিষেবা সংস্থাগুলি ট্রাই এর কথা মেনে চলতে বাধ্য। ট্রাই যখন নিজস্ব ইন্টারনেট স্পিড চেকিং অ্যাপ এনেছে নিশ্চই সেটি ভালো হবে। আপনি যখন অন্য প্রাইভেট অনলাইন ইন্টারনেট স্পিড চেকিং পরিষেবাগুলি ব্যবহার করেন সেখানে অনেক বিজ্ঞাপন থাকে কিন্তু ট্রাই এর MySpeed অ্যাপে কোনো বিজ্ঞাপনা থাকেনা। আপনি সেলুলার ডেটা বা ওয়াইফাই যে মাধ্যমে সংযুক্ত থাকুন না কেন এই অ্যাপ সব ক্ষেত্রেই স্পিড চেক করতে পারে। ডাউনলোড ও আপলোড উভয় স্পিড চেক করা যায়, তার সঙ্গে নেটওয়ার্ক সিগন্যাল কোয়ালিটি, নেটওয়ার্ক ডিলে, প্যাকেট লস ইত্যাদি তথ্য জানা যায়। প্রতিবার স্পিড চেকিং করার পর আপনি ফলাফল দেখতে পাবেন। আর একটা অনুরোধ স্পিড চেক করার সময় নিশ্চিত হয়ে নেবেন আপনার ফোনের লোকেশন সার্ভিস চালু রয়েছে তাহলে লোকেশন নির্ভর তথ্য পাওয়া যাবে। এই অ্যাপের রেজাল্ট পেজে নিচের দিকে দেখবেন ‘SEND TO TRAI’ অপসন রয়েছে, এই অপসন ব্যবহার করে আপনার নেট স্পিড সংক্রান্ত তথ্য ট্রাই এর কাছে পাঠিয়ে দেওয়া যাবে যারফলে ট্রাই বুঝতে পারবে সারা ভারত জুড়ে ইন্টারনেট এর স্পিড কেমন, কোন পরিষেবা প্রদানকারীর পরিষেবার মান কেমন সে বিষয়ে ট্রাই বিশেষ ধারণা পাবে। নিশ্চিন্ত থাকুন এই অ্যাপ ব্যবহারকারীর কোনো ব্যক্তিগত তথ্য ট্রাই এর কাছে পাঠায় না। নিচের ছবি দেখে আপনি স্পষ্ট ধারণা পাবেন।

নেট স্পিড চেকিং রেজাল্ট দেখে কিভাবে ভালো খারাপ বুঝবেন ?

  • ডাউনলোড স্পিড যত বেশি হবে তত ভালো, পরিমাপের একক মেগা বিটস পার সেকেন্ড (mbps), ডাউনলোড স্পিড ভালো হলে নেট থেকে কোনো ফাইল ভালোভাবে ডাউনলোড করতে পারবেন, আপনার ইন্টারনেট ব্রাউসিং দ্রুত হবে, অনলাইন ভিডিও স্ট্রিমিং ভালো চলবে আটকে যাবে না।
  • আপলোড স্পিড যত বেশি হবে তত ভালো, পরিমাপের একক মেগা বিটস পার সেকেন্ড (mbps), আপলোড স্পিড ভালো হলে কোনো ফাইল অনলাইনে আপলোড হতে সময় কম লাগবে, ইমেলে এটাচমেন্ট আপলোড হতে বা ক্লাউড স্টোরে ফাইল আপলোড হতে কম সময় লাগবে।
  • নেটওয়ার্ক ডিলে / পিং / ল্যাটেন্সি যত কম হবে তত ভালো, পরিমাপের একক মিলিসেকেন্ড (ms)।
  • প্যাকেট লস যত কম হবে তত ভালো, শতকরা (%) হিসাবে পরিমাপ করা হয়।

ট্রাই মাইস্পীড অ্যাপ কিভাবে পাবেন ?

গুগল প্লে স্টোরে সার্চ অপশনে MySpeed TRAI লিখুন অথবা নিচে দেওয়া লিংকে সরাসরি ক্লিক করুন।

“আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর পরিষেবার মান সম্পর্কে ট্রাই কে জানান! TRAI MySpeed অ্যাপ ইনস্টল করুন, মাঝে মাঝে নেট স্পিড চেক করে TRAI কে তথ্য পাঠান”

বিশেষ ভাবে মনে রাখবেন ট্রাই কে ইন্টারনেট স্পিড সংক্রান্ত তথ্য তথ্য পাঠানো মানে কোনো প্রকার অভিযোগ জানানো নয়। আপনার ইন্টারনেট পরিষেবা সম্পর্কিত যদি কোনো অভিযোগ থাকে সেক্ষেত্রে সরাসরি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থাকে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here