ফ্রীতে ব্যবহার করুন JioTunes – জিও কলার টিউন পরিষেবা

0
1168
Jio Digital Life Logo

ফোনের ট্রিং ট্রিং আওয়াজ এখন সেকেলে। বর্তমানে আমরা কলার দেড়, নিজের পছন্দ অনুযায়ী গান শোনাতে পারি। এই পরিষেবা কলার টিউন বা হ্যালো টিউন নামে আমাদের কাছে পরিচিত। অধিকাংশ মোবাইল নেটওয়ার্ক অপারেটর এই পরিষেবা ভ্যালু অ্যাডেড সার্ভিসের মাধ্যমে প্রদান করে থাকে, এবং এই পরিষেবা পেতে গেলে আমাদের সার্ভিস চার্জ  দিতে হয়। কিন্তু আমাদের সবার প্রিয় “জিয়ো” এই পরিষেবা বিনামূল্যে আমাদের দিচ্ছে। আসুন আরো বিস্তারিত জেনে নেওয়া যাক এই পোস্ট থেকে।

জিয়ো টিউন্স সম্পর্কে আরও কিছু কথা :-

জিয়ো টিউন্স একটি কলার টিউন্স পরিষেবা। আপনি ফোন ধরে হ্যালো না বলা পর্যন্ত  আপনার কলাররা গান শুনতে পাবেন। জিয়ো টিউন্স এর ভাণ্ডারে ৪লক্ষ এর বেশি বিভিন্ন ধরণের গান রয়েছে যেমন বলিউড, আঞ্চলিক, আন্তর্জাতিক,ইন্সট্রুমেন্টাল, ভক্তিমূলক ইত্যাদি। যখন খুশি, যতবার খুশি আপনি জিয়ো টিউন্স পাল্টাতে পারবেন, এবং এর জন্য কোনো চার্জ দিতে হবে না। এই জিয়ো টিউন্স পরিষেবা বর্তমানে সমস্ত জিয়ো গ্রাহকদের জন্য ফ্রি, তবে ভবিষ্যতে যদি চার্জ আরোপ করা হয় বা আপনার ফ্রি পরিষেবার মেয়াদ শেষ হয়ে যায় তাহলে আপনাকে এসএমএস বা ইমেল মারফত জানানো হবে। ফ্রি পরিষেবা চলাকালীন আপনার জিয়ো টিউন্স পরিষেবা নিজেথেকেই রিনিউ হয়ে যাবে।

জিয়ো টিউন্স কিভাবে এক্টিভেট করবেন ?

মূলত তিনটি উপায়ে জিয়ো টিউন্স এক্টিভেট করা যায়।

  1. JioSaavn অ্যাপ থেকে
  2. SMS এর মাধ্যমে
  3. ☆ টিপে অন্যের জিয়ো টিউন্স কপি করে

#১) জিয়ো টিউন্স এক্টিভেট করার সবথেকে ভালো উপায় হলো JioSaavn অ্যাপ ব্যবহার করা। আপনার ফোনের JioSaavn অ্যাপ খুলে আপনার পছন্দ মতো গান বেছে নিন গান চলার সময় “সেট অ্যাজ জিয়ো টিউন্স” অপশনে ক্লিক করে এক্টিভেট করতে পারেন অথবা প্রত্যেক গানের পাশে থাকা তিনটি ডট যুক্ত আইকনে ক্লিক করে “সেট অ্যাজ জিয়ো টিউন্স” অপশনে ক্লিক করতে পারেন। কলার টিউন্স এক্টিভেট করার জন্য সম্মতি প্রদান করুন। জিয়ো টিউন্স এক্টিভেশন সফল হলে আপনি এস এম এস এর মাধ্যমে জানতে পারবেন।

#২) এস এম এস এর মাধ্যমে আপনি জিয়ো টিউন্স এক্টিভেট করতে পারবেন এর জন্য আপনাকে আপনার জিয়ো নম্বর থেকে শুধুমাত্র JT টাইপ করে 56789 নম্বরে পাঠাতে হবে। জিয়োর তরফ থেকে আপনি পাল্টা এস এম এস পাবেন, ওই এস এম এসে থাকা নির্দেশনা অনুসরণ করে আপনি আপনার পছন্দের গান বেছে নিয়ে কলার টিউন্স এক্টিভেট করার জন্য সম্মতি প্রদান করুন। এক্টিভেশন সফল হলে এস এম এস এর মাধ্যমে জানতে পারবেন।

#৩) আপনি কোনো জিয়ো নাম্বারে কল করেছেন এবং ওই নাম্বারে থাকা জিয়ো টিউন্স আপনার পছন্দ হয়েছে এবং আপনি ওই নির্দিষ্ট জিয়ো টিউন্সটি আপনার জিয়ো নাম্বারে পেতে চান এক্ষেত্রে ওই  নাম্বারে কলার টিউন্স বাজতে থাকার সময় আপনার ফোন থেকে * সুইচ টিপুন এবং কলার টিউন্স এক্টিভেট করার জন্য সম্মতি প্রদান করুন ব্যাস তাহলেই ওই নির্দিষ্ট গানটি আপনার জিয়ো টিউন্স হিসাবে সেট হয়ে যাবে এবং এক্টিভেশন সফল হলে এস এম এস এর মাধ্যমে জানতে পারবেন।

জিয়ো টিউন্স কিভাবে পাল্টাবেন ?

কলার টিউনে একই গান বেশিদিন থাকা বিরক্তিকর হতে পারে। কলার দেড় কানের স্বাদ বদলের জন্য আপনি জিয়ো টিউন্স পাল্টাতেই পারেন আর সবথেকে ভালো ব্যাপার হলো এটি যে জিয়ো টিউন্স পাল্টানোর জন্য কোনো চার্জ দিতে হয় না। জিয়ো টিউন্স পাল্টানোর জন্য আলাদা বিশেষ কোনো পন্থা নেই। তবে, আপনি যে গানটি জিয়ো টিউন্স হিসাবে পেতে চাইছেন সেটি উপরোক্ত যেকোনো একটি পদ্ধতিতে এক্টিভেট করে নিন তাহলেই হবে।

জিয়ো টিউন্স পরিষেবা কিভাবে বন্ধ করবেন ?

এটি তো ফ্রি পরিষেবা! কেন বন্ধ করবেন ?
তবুও কোনো কারণে এটি বন্ধ করতে চাইলে তার দুটি সহজ উপায় রয়েছে ১) এস এম এস  এর মাধ্যমে বন্ধ করা ২) আই ভি আর এর মাধ্যমে বন্ধ করা

#১/১) এস এম এস এর মাধ্যমে বন্ধ করতে গেলে আপনার জিয়ো নম্বর থেকে শুধুমাত্র STOP টাইপ করে 56789 নম্বরে পাঠাতে হবে এবং জিয়ো টিউন্স বন্ধ করার উপায় গুলি অনুসরণ করুন। আপনার জিয়ো টিউন্স পরিষেবা ডিএক্টিভেট হলে এস এম এস মারফত জানতে পারবেন।

১/২) এস এম এস এর মাধ্যমে জিয়ো টিউন্স পরিষেবা ডিএক্টিভেট করার আরো একটি উপায় রয়েছে সেটি হলো শুধুমাত্র STOP টাইপ করে 155223 নম্বরে পাঠাতে হবে। আপনার সিমে এক্টিভেট থাকা ভ্যালু অ্যাডেড সার্ভিস গুলি এখানে দেখতে পাবেন। জিয়ো টিউন্স এর জন্য নির্দিষ্ট অপসন বেছে নিয়ে পরিষেবাটি ডিএক্টিভেট করুন। আপনার জিয়ো টিউন্স পরিষেবা ডিএক্টিভেট হলে এস এম এস মারফত জানতে পারবেন।

২) আই ভি আর এর মাধ্যমে জিয়ো টিউন্স পরিষেবা বন্ধ করতে গেলে আপনার জিও নম্বর থেকে 155223 তে কল করুন। আপনার সিমে এক্টিভেট থাকা ভ্যালু অ্যাডেড সার্ভিস গুলি এখানে সিস্টেম বলে দেবে। জিয়ো টিউন্স এর জন্য নির্দিষ্ট অপসন বেছে নিয়ে পরিষেবাটি ডিএক্টিভেট করুন। আপনার জিয়ো টিউন্স পরিষেবা ডিএক্টিভেট হলে এস এম এস মারফত জানতে পারবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here