জীবন প্রমাণ – পেনশনভোগীদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট

0
245
জীবন প্রমাণ লাইফ সার্টিফিকেট

প্রতি বছর নভেম্বর মাস এলে পেনশনভোগীদের বেঁচে থাকার প্রমাণ দিতে হয়, জমা করতে হয় লাইফ সার্টিফিকেট। পেনশনভোগীদের সুবিধার্থে ভারত সরকার চালু করেছে জীবন প্রমাণ পরিষেবা। এই জীবন প্রমাণ পরিসেবার মাধ্যমে খুব সহজেই ডিজিটাল লাইফ সার্টিফিকেট পাওয়া যায়। জীবন প্রমাণ পরিষেবার মাধ্যমে লাইফ সার্টিফিকেট করার জন্য পেনশনের তথ্য, পেনশনার এর মোবাইল, আধার সহ ব্যাঙ্ক একাউন্টের নাম্বার ইত্যাদি প্রয়োজন হয়।

ডিজিটাল লাইফ সার্টিফিকেট জীবন প্রমাণের কিছু বৈশিষ্ট

  • ডিজিটাল লাইফ সার্টিফিকেট তৈরী করার জন্য আধারের বায়োমেট্রিক অথেন্টিকেশনের করতে হয় ফিঙ্গারপ্রিন্ট অথবা আইরিশ ডিভাইসের মাধ্যমে। অথেন্টিকেশন সফল হলে সঙ্গে সঙ্গে লাইফ সার্টিফিকেট তৈরী হয়ে যায় এবং ডিজিটাল তথ্যভাণ্ডারে জমা হয়ে যায় এবং এর ফলে পেনশন প্রদানকারী সংস্থাগুলি অনলাইনেই সার্টিফিকেট গুলি অনলাইন মাধ্যমে পেয়ে যায় সেহেতু কোথাও জমা করতে হয়না।
  • জীবন প্রমান এর যে ক্লায়েন্ট সফটওয়্যার রয়েছে সেটা কম্পিউটার / মোবাইল / ট্যাবে ব্যবহার করা যায়। যে সমস্ত পেনশনভোগীদের চলাফেরা করতে অসুবিধা হয় তাদের ডিজিটাল লাইফ সার্টিফিকেট মোবাইল ডিভাইস ব্যবহার করে করা যেতে পারে।

ডিজিটাল লাইফ সার্টিফিকেট তৈরী করতে কি কি লাগবে ?

জীবন প্রমাণের মাধ্যমে ডিজিটাল লাইফ সার্টিফিকেট তৈরী করতে নিচে উল্লেখ করা ডকুমেন্টগুলি প্রয়োজনীয়

  • আধার নং (১২ সংখ্যার) অথবা আধার ভার্চুয়াল আইডি (১৬ সংখ্যার)
  • মোবাইল নম্বর (মোবাইলে সঙ্গে রাখতে হবে কারণ মোবাইলে OTP আসবে)
  • ইমেল আইডি (আবশ্যক নয়)
  • পেনশন সংক্রান্ত তথ্য (পেনশনভোগীর নাম, পেনশনের ধরণ, পেনশন অনুমোদনকারী সংস্থার নাম, পেনশন প্রদানকারী সংস্থার ধরণ ও সংস্থার নাম, পিপিও নাম্বার, পেনশন ব্যাঙ্ক অ্যাকাউন্ট)
  • পুনরায় কাজে যুক্ত হয়েছেন কি না ?
  • পুনরায় বিবাহ করেছেন কি না ?

ডিজিটাল লাইফ সার্টিফিকেট কোথা থেকে করা যায় ?

ডিজিটাল লাইফ সার্টিফিকেট পাওয়া খুব সহজ এবং ঝামেলাহীন। সারাভারত জুড়ে বিভিন্ন জীবন প্রমাণ কেন্দ্র রয়েছে যেগুলি চালাচ্ছে কমন সার্ভিস সেন্টার (CSC), বিভিন্ন ব্যাঙ্ক ও সরকারি অফিস।

জীবন প্রমাণ সেন্টার কিভাবে খুজবেন ?

আপনার নিকটবর্তী জীবন প্রমাণ সেন্টার খোঁজার জন্য আপনার কাছে দুটি অপসন রয়েছে। ১) SMS এর মাধ্যমে খোঁজা ২) Website লোকেটার এর মাধ্যমে খোঁজা

  • SMS এর মাধ্যমে খোঁজা :- SMS এর মাধ্যমে খুঁজতে হলে লিখতে হবে JPL <Pincode> আর পাঠিয়ে দিতে হবে 7738299899 নাম্বারে। উদাহরণ স্বরূপ JPL 700001 এরকম ভাবে লিখতে হবে। পাল্টা SMS এর মাধ্যমে জীবন প্রমাণ কেন্দ্রের তালিকা জানতে পারবেন। এই প্রক্রিয়াতে যদি কোনো জীবন প্রমাণ সেন্টার খুঁজে না পান বা অসুবিধা হয় তাহলে ওয়েবসাইটের মাধ্যমে চেষ্টা করবেন।
  • Website লোকেটার এর মাধ্যমে খোঁজা :- জীবনপ্রমাণ এর অফিসিয়াল ওয়েবসাইট (https://jeevanpramaan.gov.in/) খুলে “Locate a Centre” অপশনে ক্লিক করতে হবে। এলাকা ভিত্তিক বা পিনকোড দিয়ে জীবন প্রমাণ সেন্টার খুঁজতে পারবেন, নিচে সরাসরি লিংক দেওয়া হলো।

এ ছাড়াও সেন্ট্রাল গভর্নমেন্ট অনুমোদিত কিছু কমন সার্ভিস সেন্টার (CSC) রয়েছে সেখান থেকেও এই পরিষেবা পেতে পারেন। আপনার নিকটবর্তী কমন সার্ভিস সেন্টার খুঁজতে এই লিংক দেখুন > https://locator.csccloud.in/

লাইফ সার্টিফিকেট কিভাবে ডাউনলোড করবেন ?

অনলাইনে ডিজিটাল লাইফ সার্টিফিকেট তৈরী সফল হলে মোবাইল নাম্বারে সার্টিফিকেট তৈরী হওয়ার বার্তা পাবেন এবং ওই বার্তাতে প্রমান আইডি লেখা থাকবে যার দ্বারা জীবন প্রমাণ পোর্টাল থেকে ডিজিটাল লাইফ সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন। যে লিংকে ক্লিক করে ডাউনলোড করতে হবে সেটি নিচে দেওয়া হলো।

বিশেষ করে মনে রাখবেন উপরের লিংকে ক্লিক করার পর প্রমান আইডি দিয়ে জেনারেট ওটিপি অপশনে ক্লিক করতে হবে। মোবাইলে আসা ওটিপি দেওয়ার পর ডাউনলোড লাইফ সার্টিফিকেট অপশনে ক্লিক করে ডিজিটাল লাইফ সার্টিফিকেট ডাউনলোড করে প্রিন্ট করে নেবেন।

হেল্পলাইন

Jeevan Pramaan Project 3rd Floor , National Informatics Centre A Block , CGO Complex Lodhi Road, New Delhi - 110 003 India Tel: (91)-0120-3076200 Email: jeevanpramaan@gov.in

জীবন প্রমাণ সম্পর্কে আরো তথ্য জানতে, জীবন প্রমাণের অফিসিয়াল ওয়েবসাইট https://jeevanpramaan.gov.in/ দেখতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here