আধারে মোবাইল নম্বর দেওয়া আছে কি না কিভাবে বুঝবেন ?

0
482

বর্তমানে আধার কার্ড থাকাটা যেমন অত্যাবশ্যক বিষয়, ঠিক তেমনই আধারে মোবাইল নাম্বার রেজিস্টার্ড থাকা এখন ভীষণ জরুরি বিষয় হয়ে গেছে। ই-আধার কার্ড নেট থেকে ডাউনলোড করতে যাবেন আধারে মোবাইল নম্বর না দেওয়া থাকলে করতে পারবেন না। EPFO তে কোনো ক্লেম সাবমিট করবেন বা পিএফ এর টাকা তুলবেন আধারে মোবাইল নম্বর রেজিস্টার্ড থাকতে হবে। প্রায়সময়ই আধার ব্যবহার করে e-KYC করতে বা e-Authentication করার সময় দেখবেন আধারে মোবাইল নম্বর রেজিস্টার্ড থাকার প্রয়োজন হচ্ছে। এছাড়াও নানাবিধ আধার সহযোগী পরিষেবা পেতে আধারে মোবাইল নম্বর রেজিস্টার্ড থাকতে হবে এবং ভবিষ্যতে এইরকম আধার নির্ভর পরিষেবাগুলি অনেকটাই বাড়বে বর্তমানের তুলনায়, একারণেই আধারে মোবাইল নম্বর রেজিস্টার্ড থাকা আবশ্যক হয়ে পড়েছে। অনেকেরই আধারে মোবাইল নম্বর দেওয়া আছে, আবার বেশিরভাগ মানুষেরই নেই। আবার এমন অনেক মানুষ আছে যাদের আধারে মোবাইল নাম্বার রেজিস্টার্ড ছিল কিন্তু এখন সেটি ব্যবহার করেন না। চিন্তা নেই! আপনার মোবাইল নম্বর রেজিস্টার্ড থাকুক বা না থাকুক বা বদলে যাক সবকিছুর জন্যই সমাধান আছে।

কিভাবে বুঝবেন আধারে কোনো মোবাইল নম্বর রেজিস্টার্ড আছে কি না ? থাকলে কোন নাম্বার টা আছে ?

অনেকসময় আমাদের জানার প্রয়োজন হয় আধারে কোন মোবাইল নম্বরটি দেওয়া আছে। UIDAI চালু করেছে ভেরিফাই আধার অপসন, এই অপসন ব্যবহার করে আপনি যাচাই করতে পারবেন কোনো আধার নম্বর বৈধ আছে কি নেই। একই সঙ্গে জানা যাবে আধার কার্ডটি যার তার বয়স কেমন, লিঙ্গ কি, তিনি কোন রাজ্যের বাসিন্দা এবং তাঁর আধারে মোবাইল নম্বর রেজিস্টার্ড আছে কি নেই

ভেরিফাই আধার অপসন ব্যবহার করে মোবাইল নম্বর রেজিস্টার্ড থাকার স্টেটাস জানতে হলে আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে (https://uidai.gov.in/) যেতে হবে। এই ওয়েবসাইট খুললে আপনি দেখতে পাবেন My Aadhaar মেনু রয়েছে, সেখান থেকে পাবেন Aadhaar Services সাবমেনু। এই আধার সার্ভিসেস অপসন থেকে আপনাকে ক্লিক করতে হবে Verify an Aadhaar Number অপশনে। নিচের ছবি দেখুন।

এবারে যে আধার নম্বরের সাপেক্ষে তথ্য পেতে চাইছেন সেটি আধার নাম্বারের জায়গাতে লিখে দিন এবং স্ক্রীনে দেখানো ক্যাপচা ভেরিফিকেশন কোড নির্দিষ্ট জায়গাতে লিখে দিন এবং Proceed to Verify অপশনে ক্লিক করুন। সঙ্গে সঙ্গেই আপনার আধার ভেরিফিকেশন স্টেটাস দেখতে পাবেন। নিচের ছবিতে দেখুন।

আধারে কোনো মোবাইল নম্বর দেওয়া থাকলে তার শেষ তিন সংখ্যা দেখতে পাবেন সেটি যাচাই করে নেবেন। এমনও হতে পারে আধারে কোনো মোবাইল নম্বর রেজিস্টার করা হয়েছিল কিন্তু সেটি এখন ব্যবহারের মধ্যে নেই এরকম অবস্থাতে আধারে মোবাইল নম্বর বদলে নিতে হবে। আর যদি কোনো মোবাইল নম্বর রেজিস্টার না থাকে তাহলে মোবাইল নম্বর এর স্থান ফাঁকা দেখাবে।

আধারে মোবাইল নম্বর রেজিস্টার্ড না থাকলে অথবা কোনো রেজিস্টার্ড থাকা মোবাইল নম্বর আপডেট করতে চাইলে কি করবেন ?

আধারে মোবাইল নম্বর সংযুক্ত করতে হলে অথবা কোনো রেজিস্টার্ড থাকা মোবাইল নম্বর পরিবর্তন করতে গেলে আপনাকে স্বশরীরে আধার এনরোলমেন্ট সেন্টারে / আধার সেবা কেন্দ্রে গিয়ে মোবাইল নম্বর সংযোজন বা সংশোধন করে নিতে হবে। কিছু কিছু সরকারি অফিসে, ব্যাঙ্ক বা পোস্ট অফিসের শাখাতে আধার এনরোলমেন্ট সেন্টার আছে সেখানে আধার এর কাজ হয় এই আধার এনরোলমেন্ট সেন্টারে যাওয়ার আগে অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট করিয়ে নিলে সুবিধা হবে। এছাড়াও রয়েছে UIDAI পরিচালিত আধার সেবা কেন্দ্র তবে এই আধার সেবা কেন্দ্র শুধুমাত্র পশ্চিমবঙ্গের কলকাতা ও মালদাতে চালু আছে। আধার সেবা কেন্দ্রে যাওয়ার আগে আপনাকে অবশ্যই অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট করিয়ে নিতে হবে।

অনলাইনে অ্যাপয়েন্টমেন্ট করানোর জন্য UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে My Aadhaar মেনু থেকে, Get Aadhaar সাব মেনুর মধ্যে থাকা Book an Appointment (Beta) অপশনে ক্লিক করুন অথবা সরাসরি এই লিংকে ক্লিক করুন – (https://appointments.uidai.gov.in/bookappointment.aspx)

অ্যাপয়েন্টমেন্ট বুকিং করার শুরুতেই দুটি বুকিং অপসন পাবেন একটি রয়েছে UIDAI পরিচালিত আধার সেবা কেন্দ্রের জন্য বুকিং (কেবলমাত্র কলকাতা ও মালদা তেই এই আধার সেবা কেন্দ্র আছে)। অন্য একটি রয়েছে রেজিস্টারার পরিচালিত আধার এনরোলমেন্ট সেন্টার এর জন্য বুকিং (বিভিন্ন সরকারি দপ্তর, ব্যাঙ্ক ও পোস্ট অফিসের শাখাতে আধার এনরোলমেন্ট সেন্টার আছে)


এক্সট্রা টিপস

শুধুই মোবাইল নয়! আধারে আপনার ইমেল আইডি ও সংযুক্ত থাকাটা গুরুত্বপূর্ণ। আধারে মোবাইল নম্বর এবং ইমেল আইডি সংযুক্ত থাকলে আধার ব্যবহার করে অনেক কাজ সহজে সম্পন্ন করা যাবে। আধারে ইমেল আইডি দেওয়া থাকলে কোথায়, কোনসময়, কোন মাধ্যমে আপনার আধার অথেন্টিকেশন করা হয়েছে তার তথ্য ইমেলে পেয়ে যাবেন।

অনেকেরই উপকারেআসবে! – পোস্টটি শেয়ার করে সকলকে জানানোর অনুরোধ রাখলাম!

⬇️ নিচের লিংকে এক ক্লিকেই ফেসবুকে শেয়ার করুন ⬇️

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here