কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড – cowin.gov.in

0
45
Covid vaccination

২০২১ এর শুরুতেই কোভিড-১৯ এর ভ্যাকসিন দেওয়া শুরু করেছে ভারত সরকার এবং এই ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা পরিচালনার জন্য তৈরী হয়েছে কো-উইন (CoWIN) প্লাটফর্ম। কোভিড-১৯ এর প্রথম টিকা নেওয়ার পরে খুব সহজেই ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।

কিভাবে পাওয়া যায় কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট ?

টিকা নেওয়ার পর মূলত তিনটি উপায়ে আপনি কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট পেতে পারেন। ১) আরোগ্য সেতু অ্যপের মাধ্যমে ২) কো-উইন প্লাটফর্মের মাধ্যমে ৩) ডিজি লকার প্লাটফর্মের মাধ্যমে।


আরো জেনে রাখুন :-

  • যারা কোভিড-১৯ এর প্রথম টিকা নিয়েছে তাদের সার্টিফিকেট ডাউনলোড করা যাবে।
  • যাদের কোভিড-১৯ এর প্রথম এবং দ্বিতীয় দুটো টিকা নেওয়া হয়েছে তারাও সার্টিফিকেট ডাউনলোড করে নিতে পারবেন।
  • টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন এর সময় যে মোবাইল নম্বর দেওয়া হয়েছিল সার্টিফিকেট ডাউনলোড করার সময় শুধুমাত্র সেই মোবাইল নাম্বারটি প্রয়োজন হবে। SMS এর মাধ্যমে OTP আসার জন্য।

কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট কিভাবে ডাউনলোড করবেন ?

কো-উইন প্লাটফর্মের মাধ্যমে কোভিড টিকা নেওয়ার সার্টিফিকেট পাওয়া খুবই সহজ এবং আমরা CoWIN পোর্টালের মাধ্যমে কিভাবে সার্টিফিকেট ডাউনলোড করবেন সে বিষয়ে আপনাদের দেখাবো।

সার্টিফিকেট ডাউনলোড করার জন্য আপনাকে CoWIN পোর্টাল/ওয়েবসাইট খুলতে হবে। আপনার মোবাইল ডিভাইস বা কম্পিউটার এর ওয়েবসাইট ব্রাউসিং সফটওয়্যার যেমন গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স ইত্যাদির যেকোনো একটির মাধ্যমে খুলুন – https://www.cowin.gov.in

CoWIN পোর্টাল সরাসরি খুলতে নিচের লিংকে ক্লিক করুন ↓

ওয়েবসাইট খোলার পর আপনি “Register/ Sign in yourself” অপশনে ক্লিক করুন। নিচে ছবিতে দেখানো এমন একটি স্ক্রিন পাবেন সেখানে মোবাইল নম্বরটি লিখুন (যে মোবাইল নম্বরটি টিকা নেওয়ার রেজিস্ট্রেশন এর সময় দেওয়া হয়েছিল) এবং Get OTP অপশনে ক্লিক করুন।

প্রায় সঙ্গে সঙ্গেই আপনার মোবাইলে SMS আসবে COWIN থেকে এবং সেখানে ৬ সংখ্যার OTP দেওয়া থাকবে। ম্যাসেজ থেকে OTP দেখে নির্দিষ্ট জায়গাতে OTP লিখে ভেরিফাই অপশনে ক্লিক করুন।

এবারে আপনার কো-উইন পোর্টাল এর ড্যাশবোর্ড খুলে যাবে এবং আপনার ভ্যাকসিনেশনের সমস্ত তথ্য দেখাবে। একই মোবাইল নাম্বার দিয়ে যদি একাধিক জনের রেজিস্ট্রেশন করানো থাকে তাহলে সকলের তথ্য দেখতে পাওয়া যাবে (আপনি জেনে রাখুন একই মোবাইল নম্বর দিয়ে সর্বাধিক চার জনের ভ্যাকসিন নেওয়ার রেজিস্ট্রেশনের জন্য ব্যবহার করা যাবে)। সার্টিফিকেট ডাউনলোড করার জন্য যার সার্টিফিকেট ডাউনলোড করতে চাইছেন তার নামের পাশে থাকা Certificate অপশনে ক্লিক করুন। সার্টিফিকেট বাটনে ক্লিক করা মাত্রই একটি পিডিএফ ফাইল ডাউনলোড হয়ে যাবে এবং পিডিএফ রিডার এর মাধ্যমে খুলে দেখতে পাবেন, এটিই আপনার কোভিড-১৯ এর টিকা নেওয়ার একমাত্র প্রমান এটি যত্ন সহকারে রেখে দেওয়া প্রয়োজন।

কোভিড-১৯ ভ্যাকসিন সার্টিফিকেট কেমন হয় সেটা নিচে ছবিতে দেখানো হলো।

COVID-19 Certificate Sample

এই COVID-19 সার্টিফিকেটে টিকা নিয়েছেন যিনি তার নাম, বয়স, পরিচয় পত্রের বিবরণ, রেফারেন্স নম্বর, ঠিকানা ইত্যাদি তথ্য দেওয়া থাকবে এবং ভ্যাকসিন সম্পর্কিত তথ্য যেমন তাকে কোন ভ্যাকসিন দেওয়া হয়েছে (COVISHIELD / COVAXIN),কোন তারিখে ভ্যাকসিন দেওয়া হয়েছে, পরের ভ্যাকসিন নেওয়ার তারিখ, কে ভ্যাকসিন দিয়েছেন এবং কোন সেন্টার থেকে ভ্যাকসিন দেওয়া হয়েছে ইত্যাদি তথ্য পাবেন। এর সঙ্গেই এই সার্টিফিকেটে একটি কুইক রেস্পন্স কোড (QR Code) দেওয়া রয়েছে যা দিয়ে এই সার্টিফিকেটের সত্যতা যাচাই করা যেতে পারে।

আপনিতো জানলেন কিভাবে COVID-19 ভ্যাকসিনেশন এর সার্টিফিকেটে ডাউনলোড করা যায়, এবার অন্যদের জানানোর জন্য এই পোস্টটি শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here