UPI পেমেন্ট ব্যবহার করেন ? জালিয়াতি সম্পর্কে সচেতন হন

0
19497
UPI Mobile Payment

ইতিমধ্যেই UPI পেমেন্ট মেথড আমাদের প্রাত্যহিক ব্যবহার জীবনে ঢুকে পড়েছে। UPI এর পুরো কথা হলো ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস যা শুধুমাত্র একটি মোবাইল প্লাটফর্মে অ্যাপের মাধ্যমে কাজ করে। UPI কথাটি আপনার কাছে অপরিচিত হলেও আপনি নিশ্চই ভীম অ্যাপ,গুগল পে, ফোন পে, আমাজন পে ইত্যাদি বিভিন্ন পেমেন্ট পরিষেবার নাম শুনে থাকবেন। জেনে রাখুন এগুলিই ইউপিআই অ্যাপ এবং এই সমস্ত মোবাইল পেমেন্ট অ্যাপগুলি UPI রিয়েল টাইম পেমেন্ট সিস্টেমে কাজ করে যেটি ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NCPI) তৈরী করেছে। ভারতে ক্যাশলেস ডিজিটাল আর্থিক লেনদেন বাড়াতে UPI একটি অভিনব প্রয়াস।

এই UPI পেমেন্ট অ্যাপ ব্যবহারের মাধ্যমে QR (কুইক রেসপন্স) কোড স্ক্যান করে, VPA (ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেস) ব্যবহার, মোবাইল নম্বর ব্যবহার করে করে অথবা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর ও IFSC ব্যবহার করে খুব সহজেই পেমেন্ট করা যায়।

অন্যদিকে কারোর থেকে টাকা নিতে গেলে Request Money অপশনে গিয়ে VPA (উদাহরণ : abcd@upi) ব্যবহার করে খুব সহজেই টাকা পাওয়ার অনুরোধ করা যায় ও টাকা পাওয়া যায় আর এই সুবিধা ব্যবহার করেই আপনাকে ভুল বুঝিয়ে জালিয়াতি করছে কিছু অসাধু ব্যক্তি

প্রতারকেরা কিভাবে আপনার VPA জানতে পারে ?

প্রতারকেরা আপনার ভার্চুয়াল পেমেন্ট অ্যাড্রেস বিভিন্ন ভাবে জানতে পারে। তবে অনেক ক্ষেত্রে আপনার মোবাইল নম্বর জানা থাকলেই আপনার UPI VPA আন্দাজ করা সম্ভব। যেমন যদি আপনি PhonePe অ্যাপ ব্যবহার করেন তাহলে, আপনার UPI VPA এরকম হয় মোবাইল নম্বর@ybl (উদাহরণ 9876543210@ybl) আর আপনি যদি BHIM অ্যাপ ব্যবহার করেন তাহলে, আপনার UPI VPA এরকম হয় মোবাইল নম্বর@upi (উদাহরণ 9876543210@upi)।

প্রতারকেরা কিভাবে UPI মাধ্যমে আপনার থেকে টাকা হাতাচ্ছে ?

জালিয়াতরা আপনাকে UPI অ্যাপে টাকা কালেকশন রিকোয়েস্ট করছে। আপনি UPI অ্যাপে নোটিফিকেশন পাচ্ছেন এবং সেখানে রয়েছে ‘Pay’ অথবা ‘Decline’ এই দুটি অপসন। আপনি হয়তো টাকা পাওয়ার আশায় ‘Pay’ অপশনে ক্লিক করে আপনার UPI পিন দিচ্ছেন আর তখনই আপনার UPI লিংক করা ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে জালিয়াতের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ট্রান্সফার হয়ে যাচ্ছে।

UPI অ্যাপে কালেকশন রিকোয়েস্ট আসার পরেও আপনি যদি কিছু না করেন তাহলে অনেকসময় জালিয়াতরা আপনাকে ফোন করে ভুল বুঝিয়ে, উক্ত কাজটি করিয়ে নিচ্ছে যারফলে আপনার আর্থিক ক্ষতি হচ্ছে।

কিভাবে UPI জালিয়াতি আটকাবেন ?

একটু ভাবুন, সতর্ক হন তাহলেই UPI জালিয়াতি আটকাতে পারবেন।

  • আপনাকে যদি UPI মাধ্যমে কেউ টাকা পাঠাতে চায় তাহলে সে সরাসরি দিলেই পারে! কালেকশন রিকোয়েস্ট করবে কেন ?
  • UPI মাধ্যমে শুধুমাত্র টাকা পাঠানোর জন্য পিন দিতে হয়। তাহলে টাকা পেতে আপনাকে কেন পিন দিতে হবে ?

নিচের নির্দেশগুলি মেনে চলুন

  • অচেনা UPI রিকোয়েস্ট আসলে গুরুত্ব দেবেন না।
  • অচেনা UPI রিকোয়েস্ট আসলে সরাসরি ‘Decline’ অপসন ব্যবহার করে ট্রানজাকশনটি বাতিল করুন।
  • টাকা পাওয়ার লোভে পা দেবেন না। জালিয়াতরা আপনাকে ফোন করে লোভ দেখলে, ভুল বোঝানোর চেষ্টা করলে ফোন কেটে দিন।
  • সহজে আন্দাজ করা যায় এমন VPA (9876543210@upi / 9876543210@ybl) গুলির ব্যবহার এড়িয়ে চলুন, অথবা নিষ্ক্রিয় করে রাখুন।

শুধু আপনি নিজে সতর্ক হলে হবেনা, অন্যদেরও সতর্ক করতে হবে। নিচের লিংকে ক্লিক করে পোস্ট শেয়ার করে সকলকে জানান।

ডিজিটাল বাঙালির আরো পোস্ট দেখতে ক্লিক করুন নিচের লিংকে ⬇️

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here