ক্রিপ্টোজ্যাকিং (Cryptojacking) থেকে সাবধান!

0
72

হয়তো আপনি জানেন না, আপনি যখন ওয়েবসাইট ব্রাউজ করছেন, ক্রিপ্টোজ্যাকাররা (হ্যাকাররা) আপনারই কম্পিউটার ব্যবহার করছে এবং আপনার কম্পিউটারের কম্পিউটিং রিসোর্স (যেমন সিপিইউ, মেমরি) ব্যবহার করে ক্রিপ্টো কারেন্সি উপার্জন করছে। ক্রিপ্টো কারেন্সি এক ধরণের ডিজিটাল টাকা, যা কেবলমাত্র অনলাইনে মাধ্যমেই লেনদেন হয়। উদাহরণ স্বরূপ বিটকয়েন বলা যেতে পারে, আপনি হয়তো বিট কয়েনের নাম আগেও শুনেছেন। ওয়েবসাইট ব্রাউজ করার সময় আমরা না জেনেই অনেক কিছু অ্যালাও করে থাকি এবং ব্যাকগ্রাউন্ডে সেটি তার কাজ করতে থাকে। হতে পারে এভাবেই আপনার অনুমতি নিয়ে বা অনুমতি ছাড়া বা অন্য কোনো অসৎ উপায়ে আপনার কম্পিউটার ক্রিপ্টোজ্যাকাররা ব্যবহার করছে এবং তার মাধ্যমে জটিল থেকে জটিলতর গণনা করছে এবং নানান কাজ সম্পন্ন করে নিচ্ছে যা ক্রিপ্টো কারেন্সি মাইনিং নামেও পরিচিত।

কি দেখে বুঝবেন যে আপনার কম্পিউটার ক্রিপ্টোজ্যাকিং এর শিকার ?

• ওয়েবসাইটগুলি ধীর গতিতে খোলা, আটকে যাওয়া।
• ব্যাটারী পাওয়ারে চলা ডিভাইস খুব তাড়াতাড়ি চার্জ শেষ হয়ে যাওয়া।
• কম্পিউটারের ফ্যান দ্রুত গতিতে আওয়াজ করে ঘোরা।
• ইলেক্ট্রিসিটির ব্যাবহার বেড়ে যাওয়া।

উপরোক্ত লক্ষণ গুলি পরিলক্ষিত হলে ক্রিপ্টোজ্যাকিং এর শিকার হতে পারেন।

ক্রিপ্টোজ্যাকিং এর শিকার থেকে নিজেকে কিভাবে রক্ষা করবেন ?

আপনি কি চাইবেন, আপনার কম্পিউটার ব্যবহার করে এরকম কাজ কেউ করুক ? নিশ্চয় না। ক্রিপ্টোজ্যাকিং এর হাত থেকে বাঁচতে নিচের নির্দেশনা মেনে চলুন।

  • ভালো মানের অ্যান্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করবেন এবং নিয়মিত আপডেট করবেন। অ্যান্টিভাইরাস রেখেছেন অথচ নিয়মিত আপডেট করেন না অথবা অ্যান্টিভাইরাস সাবস্ক্রিপশন মেয়াদ উত্তীর্ণ হওয়ার পরও রিনিউ না করে রেখে দিয়েছেন এমনটা যেন না হয়।
  • নিশ্চিত হবেন যে আপনার অ্যান্টিভাইরাস ব্রাউসার এক্সটেনশন এর মাধ্যমে ওয়েব ব্রাউসিং প্রোটেকশন দেয়। অ্যান্টিভাইরাস এর ওয়েব ব্রাউসিং প্রোটেকশন সক্রিয় থাকলে অনলাইনে বিভিন্ন ঝুঁকি থেকে রেহাই পেতে পারেন।
  • ওয়েবসাইট ব্রাউসিং করার সময়ে অপ্রয়োজনীয় কিছু অ্যালাও করবেন না।
  • যারা কোনো অ্যান্টিভাইরাস সাবস্ক্রিপশন ব্যবহার করেন না বা কিনতে না চান, তারা McAfee® WebAdvisor নামে একটি ফ্রী ব্রাউসার এক্সটেনশন রয়েছে যেটি আপনার ব্রাউজারে ইনস্টল করে নিলে উপকৃত হতে পারেন।

ক্রিপ্টোজ্যাকিং সম্পর্কে নিজে সচেতন থাকুন এবং অপরকে সচেতন করতে এই পোস্টটি শেয়ার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here