আধার রিপ্রিন্ট (অফিসিয়াল) – বাড়ি বসে প্রিন্টেড আধার পাবেন, খরচ মাত্র ৫০ টাকা

0
2244
Aadhaar Logo

আধার কার্ড হারিয়ে গেছে অথবা নষ্ট হয়ে গেছে কিংবা সম্প্রতি আধারে কিছু পরিবর্তন করেছেন, এরকম অবস্থায় যদি আপনার আধারের পুনর্মুদ্রণ এর প্রয়োজন হয় বা এক কপি প্রিন্টেড আধার কার্ড বাড়ি বসে পেতে চান তাহলে আর চিন্তা করতে হবে না কারণ ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া সংক্ষেপে (UIDAI) চালু করেছে একটি অভিনব পরিষেবা যার মাধ্যমে আপনি আধার কার্ডের পুনর্মুদ্রণ করতে পারেন। অফিসিয়াল পোর্টাল থেকে এই পরিষেবা পাওয়া যাচ্ছে এবং এটি একটি মূল্যযুক্ত পরিষেবা। এই আধার রিপ্রিন্ট পরিষেবার জন্য আপনাকে 50 টাকা অনলাইনে পেমেন্ট করতে হবে (জিএসটি ও স্পিড পোস্ট চার্জ সহ)।

আধার রিপ্রিন্ট অর্ডার দেওয়ার আগে জেনেরাখুন

  • আধার নাম্বার অথবা আধারের ভার্চুয়াল আইডেন্টিফিকেশন নাম্বার দিয়ে আপনি আধার রিপ্রিন্ট এর অর্ডার দিতে পারেন।
  • আধার প্রিন্ট করা হলে পাঁচ দিনের মধ্যে ইন্ডিয়া পোস্ট এর হাতে তুলে দেয়া হবে আপনার ঠিকানায় ডেলিভারি করার জন্য। আপনার আধারে যে ঠিকানা দেওয়া রয়েছে ওই ঠিকানায় স্পিড পোস্ট এর মাধ্যমে আপনি আধার কার্ড পেয়ে যাবেন।
  • যাচাইকরণের জন্য আপনার আধার নম্বরের সাপেক্ষে আধার তথ্যসম্ভারে থাকা মোবাইল নম্বরে, যদি মোবাইল নম্বর রেজিস্টার করা না থাকে, তাহলে অন্য মোবাইল ওটিপি পাঠানো হবে।
  • m-Aadhaar মোবাইল অ্যাপ‌ ব্যবহারকারীরা TOTP এর মাধ্যমে যাচাইকরণ সম্পন্ন করতে পারবেন।
  • আপনার আধারের সাপেক্ষে আধার ডেটাবেসে যদি কোন মোবাইল নাম্বার রেজিস্টার করা না থাকে তাহলে সে ক্ষেত্রে আপনি অন্য যেকোনো মোবাইল নাম্বার ব্যবহার করে যাচাই করণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন।
  • আধার রিপ্রিন্ট রিকুয়েস্ট প্রসেস/পেমেন্ট করার আগে আধারের প্রিভিউ দেখানো হবে, তবে যাদের আধারে কোনো মোবাইল নম্বর দেওয়া নেই তারা আধারের প্রিভিউ দেখতে পাবেন না।

কিভাবে আধার রিপ্রিন্টের অর্ডার দেবেন ?

ইউআইডিএআই এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে মাত্র 50 টাকা অনলাইন পেমেন্টের মাধ্যমে জমা করে রিপ্রিন্টের অর্ডার দিতে পারবেন। কাজ শুরু করার আগে আধার নম্বর অথবা আধারের ভার্চুয়াল আইডি এবং ফোন নম্বর সহ ফোন রেডি রাখবেন। এই পরিষেবা এখনো বেটা ভার্সনে রয়েছে।

ইউআইডিএআই এর অফিশিয়াল ওয়েবসাইট (uidai.gov.in) খুলে My Aadhaar মেনুর Get Aadhaar সেকশনে থাকা Order Aadhaar Reprint অপশনে ক্লিক করুন।

এবার পার্সোনাল ডিটেলস সেকশনে আধার নম্বর অথবা আধার ভার্চুয়াল আইডি (যেকোনো একটি) এবং ক্যাপচা সিকিউরিটি কোড লিখে দিন। এরপর

  • আধারের যদি আপনার মোবাইল নাম্বার রেজিস্টার থাকে তাহলে সরাসরি সেন্ড ওটিপি বাটনে ক্লিক করুন।
  • আধারে যদি আপনার মোবাইল নাম্বার না দেওয়া থাকে তাহলে ‘if you do not have a registered mobile number, please check in the box.’ এই অপশনে টিক মার্ক দিন এবং অন্য যেকোন মোবাইল নম্বর লিখে সেন্ড ওটিপি বাটনে ক্লিক করুন।
  • TOTP এর মাধ্যমে যাচাইকরণ করতে চাইলে ‘I have TOTP.’ অপশনে টিক মার্ক দিন। TOTP মানে হলো Time Based One Time Password। যারা m-Aadhaar মোবাইল অ্যাপ ব্যবহার করেন তারাই কেবলমাত্র এই অপসন বেছে নেবেন।

এরপর ওটিপি / টিওটিপি সেকশনে ওটিপি / টিওটিপি লিখে দিন এবং টার্মস ও কন্ডিশনস এর চেকবক্সে টিক মার্ক দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন।

এরপর আধার প্রিভিউ আসবে, স্ক্রিনে দেখানো বিবরণ মিলিয়ে নিন যদি কোন অসঙ্গতি থাকে তাহলে আধার এর বিবরণ আপডেট করে নিতে হবে প্রিন্ট করার আগে। (আধারে যাদের মোবাইল নম্বর রেজিস্টার করা নেই তাদের আধারের প্রিভিউ দেখা যাবেনা)। এবার মেক পেমেন্ট এ ক্লিক করতে হবে।

পেমেন্ট গেটওয়ে তে রিডাইরেকশন এর সময়টুকু অপেক্ষা করবেন। পেমেন্ট মেথড গুলির মধ্যে রয়েছে ক্রেডিট কার্ড ডেবিট কার্ড ও বিভিন্ন ব্যাংকের নেট ব্যাংকিং এছাড়াও রয়েছে ইউপিআই, এখান থেকে আপনার পছন্দ মত পেমেন্ট করার অপশনটি বেছে নিন এবং পেমেন্ট সম্পন্ন করুন।

পেমেন্ট সফল হলে আধার রিপ্রিন্ট অর্ডারের বিবরণ স্ক্রিনে দেখাবে এবং তারই সঙ্গে একটি একনলেজমেন্ট স্লিপ ডাউনলোড করার অপশন দেওয়া থাকবে। আপনি অবশ্যই একনলেজমেন্ট স্লিপ টি ডাউনলোড করে নেবেন।

আপনি চাইলে আধার রিপ্রিন্ট একনলেজমেন্ট স্লিপ এ থাকা বিবরণ দিয়ে নির্দিষ্ট লিঙ্কে গিয়ে আধার প্রিন্ট রিকুয়েস্ট এর অবস্থান জানতে পারবেন।

আধার রিপ্রিন্ট অর্ডার করার সময় যে মোবাইল নাম্বার ব্যাবহৃত হয়েছে সেখানে আধার ডেলিভারি কন্সাইনমেন্ট নাম্বার অথবা এয়ারওয়ে বিল নাম্বার পাঠিয়ে দেওয়া হবে। ওই কন্সাইনমেন্ট নাম্বার বা এয়ারওয়ে বিল নাম্বার থেকে আপনি আধার ডেলিভারি স্ট্যাটাস চেক করে নিতে পারবেন।

আধার রিপ্রিন্ট এর ব্যাপারে যদি কোন জিজ্ঞাস্য বা কোন কিছু প্রতিকার নেওয়ার থাকে তাহলে ফোন করুন অফিসিয়াল আধার হেল্পলাইন ১৯৪৭ নাম্বারে অথবা ইমেইল করতে পারেন এই ঠিকানাতে aadhaar.reprint@uidai.net.in

আধার রিপ্রিন্ট এর ব্যাপারে আপনাদের যদি আরো কিছু জানার থাকে তাহলে এই পোস্টে কমেন্ট করুন যথাসম্ভব উত্তর দেয়া হবে। এইধরণের পোস্ট শেয়ার করলে সকলের কাজে আসবে, তাই শেয়ার করার অনুরোধ থাকলো। পরের পোস্টে দেখা হবে 🙂

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here